T-TET: PAPER-I // CHILD DEVELOPMENT AND LEARNING (Bengali Version)

T-TET: PAPER-I // CHILD DEVELOPMENT AND LEARNING 

বিষয়: বৃদ্ধি ও বিকাশ 




প্রায়শই বৃদ্ধিকে বিকাশের প্রতিশব্দ হিসাবে বিবেচনা করে। যাইহোক, এই উভয় শব্দেরই ভিন্ন ভিন্ন দৃষ্টিকোণ থেকে আলাদা অর্থ রয়েছে। বিশেষ করে মনস্তাত্ত্বিক ও শিক্ষাবিজ্ঞনের দৃষ্টিকোণ থেকে। নিঃসন্দেহে, বৃদ্ধি ও বিকাশ মধ্যে গুরুত্বপূর্র্ণ এবং বিস্তৃত পার্থক্য রয়েছে।

বৃদ্ধির অর্থ কি ?

বৃদ্ধি একটি শব্দ যা মানবদেহে শারীরিক পরিবর্তনগুলি বোঝাতে ব্যবহৃত হয়। সময়ের সাথে সাথে একটি শিশুর শারীরিক গঠনে ভর, উচ্চতা, সংখ্যা, ধরণ, অবস্থান, রঙ, প্রস্থ, ওজন এবং আকারের ক্ষেত্রে যে কাঠামোগত পরিবর্তনগুলি ঘটে থাকে তা বিবেচনা করা হয়।


যাইহোক, এই শারীরিক পরিবর্তনগুলি সীমিত সময়ের জন্য সঞ্চালিত হয় এবং পরিপক্ক হওয়ার পরে শারীরিক বৃদ্ধির গতি বন্ধ হয়ে যায়। অতএব, এটা স্পষ্ট যে মানবদেহে যে শারীরিক পরিবর্তনগুলি ঘটে তাকে বৃদ্ধি বলা হয়।


বিকাশের অর্থ কি ?

বিকাশ একটি শব্দ যা একটি শিশুর শারীরিক ও মানসিক বৃদ্ধি বোঝাতে ব্যবহৃত হয়। এটি বৃদ্ধির চেয়ে অনেক বেশি বিস্তৃত শব্দ কারণ এটি শুধুমাত্র শারীরিক গঠনগত পরিবর্তনগুলিকে ধারণ করে না বরং এটি একটি শিশুর শারীরিক, মানসিক, সামাজিক, বৌদ্ধিক, নৈতিক, ভাষাগত, যৌন এবং মানসিক পরিবর্তনগুলিকেও উল্লেখ করা হয়।

বিকাশ গুণগত এবং ইন্দ্রিয়ের মাধ্যমে অনুধাবন করা যায় না যা পরিমাপ করা অসম্ভব। শুধু তাই নয়, বৃদ্ধি নিজেই বিকাশের একটি অংশ হিসাবে বিবেচিত।  যা বিকাশকে বৃদ্ধির চেয়ে আরও অনেক ব্যাপক শব্দ করে তোলে।


বৃদ্ধির ধারণা

  • বৃদ্ধি হল মানবদেহে সংঘটিত শারীরিক পরিবর্তন। 
  • তাই মাথা, আঙ্গুলের আকার এবং শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের আকার নিয়ে মানবদেহে যে সমস্ত শারীরিক পরিবর্তন ঘটে তা শিশুর বৃদ্ধি বলে বিবেচিত হয়।
  • এই ধরনের শারীরিক পরিবর্তন জন্ম থেকে বয়ঃসন্ধিকালের শেষ অবধি ঘটে। 
  • এই শারীরিক পরিবর্তনগুলি সীমিত সময়ের জন্য ঘটে এবং বয়ঃসন্ধিকালে শারীরিক বৃদ্ধির গতি কমে যায়। 
বিকাশের ধারণা
  • সামাজিক, মানসিক, শারীরিক, বৌদ্ধিক, মনস্তাত্ত্বিক, যৌন এবং ভাষার স্তরে সংঘটিত পরিবর্তনগুলির বিস্তৃত অর্থ হল বিকাশ। 
  • বিকাশ শুধুমাত্র মস্তিষ্কের আকার বোঝায় না তবে এটি বয়স এবং মানসিক স্তরের সাথে মস্তিষ্কের সঠিক কার্যকারিতাকেও বোঝায়।
  • যত সময় যায়, বিকাশও হতে থাকে। 
  • বিকাশ গুণগত এবং ইন্দ্রিয়ের মাধ্যমে অনুধাবন করা যায় না ফলে তা পরিমাপ করা অসম্ভব।
  • উপরন্তু, বৃদ্ধি নিজেই সামগ্রিক বিকাশের একটি অংশ হিসাবে বিবেচিত। যা বৃদ্ধির চেয়ে বিকাশকে  আরও ব্যাপক এবং জটিল করে তোলে।
T-TET: PAPER-I // CHILD DEVELOPMENT AND LEARNING (Bengali Version) T-TET: PAPER-I // CHILD DEVELOPMENT AND LEARNING (Bengali Version) Reviewed by Anamikadbn on 11:26 Rating: 5

No comments:

Powered by Blogger.